চটজলদি ওজন কমাতে চান?

আমরা অনেকেই ওজন কমাতে এবং একটি সুন্দর শরীরের আকৃতি পেতে কিছুই করি না! খাবারের পরিমাণ কমানো, খাদ্য তালিকা থেকে একাধিক খাবার মুছে ফেলা - আরো কত কি! এছাড়াও, আমরা অনেকেই দ্রুত ওজন কমানোর জন্য ঘরোয়া প্রতিকার (লেবুর রস, জিরা, রসুন ইত্যাদি) ব্যবহার করি। 


আপনি কি জানেন যে মেথি বীজের সাহায্যে আপনি দ্রুত ওজন কমাতে পারেন। আমরা সবাই মেথি বীজকে ভেষজ মশলা হিসেবে জানি। আসুন মেথি বীজ ব্যবহার করে দ্রুত ওজন কমানোর 5 টি দুর্দান্ত উপায় দেখে নেওয়া যাক।

1) মেথি চা: মেথি বীজ চা ওজন কমাতে এবং ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করে। এছাড়াও এটি হজম এবং রক্তচাপ নিয়ন্ত্রণে খুবই কার্যকর! মেথি বীজ কিছু জল দিয়ে বিট করুন। একটি পাত্রে কিছু পানি ফুটিয়ে তাতে মেথি পেস্ট দিন।

আপনি চাইলে এর সাথে কিছু ভেষজ মশলাও দিতে পারেন। যেমন, আদা বা দারুচিনি। তারপর পাত্রটি  সব মশলা একসঙ্গে কমপক্ষে ৫ মিনিট ফুটিয়ে নিন। আপনি যদি প্রতিদিন খালি পেটে এই চা পান করতে পারেন তাহলে আপনি হাতে ফল পাবেন।

2) অঙ্কুরিত মেথি বীজ: অঙ্কুরিত মেথি বীজ ক্যারোটিনয়েড, ভিটামিন এ, বি, সি এবং ই সমৃদ্ধ। এতে রয়েছে পটাশিয়াম, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, অ্যামিনো অ্যাসিড, জিংক, হজমের বিভিন্ন খনিজ পদার্থ এবং আরও অনেক কিছু।

একটি পাতলা কাপড় পানিতে ভিজিয়ে রাখুন। এবার একটি পাত্রে মেথি বীজ বের করে সেই পাতলা ভেজা কাপড় দিয়ে  কমপক্ষে  রাত এভাবে রেখে দিন। যদি মেথি বীজ  দিন পর অঙ্কুরিত হয়, যদি আপনি সেগুলি খেতে পারেন, তাহলে আপনি দ্রুত ওজন কমাবেন। এটি দ্রুত ওজন কমাতে খুবই কার্যকর।

3) ভাজা মেথি: একটি পাত্রে কিছু মেথি নিন এবং তেল ছাড়াই কম আঁচে ভাজুন এবং পিষে নিন। এর পরে, যদি আপনি মেথি গুঁড়ো কিছু গরম পানির সাথে মিশিয়ে প্রতিদিন সকালে খালি পেটে খেতে পারেন, তাহলে আপনার ওজন দ্রুত কমে যাবে। ফল হাতে পাবেন। এটি দ্রুত ওজন কমানোর একটি দুর্দান্ত উপায়।

4) মেথি ভেজানো পানি: আপনি যদি মেথি ভেজানো পানি পান করতে পারেন, তাহলে তা দ্রুত ওজন কমাতে সাহায্য করে। কারণ, যখন এটি বাজানো হয়, এটি খাবারে তৃপ্তি নিয়ে আসে। এতে ক্ষুধা কমে যায় এবং খাওয়ার ইচ্ছা কমে যায়। এর ফলে দ্রুত ওজন কমে।

এ ছাড়া, 1 কাপ মেথি সারারাত পানিতে ভিজিয়ে রাখুন এবং পরের দিন খালি পেটে চিবিয়ে খান। আপনি যদি নিয়মিত এভাবে খেতে পারেন, তাহলে আপনার হাতে ফল থাকবে। এটি দ্রুত ওজন কমাতে খুবই কার্যকর।

5) মেথি এবং মধু চা: মধুর সাথে মেথি বীজ মিশিয়ে তৈরি চা শরীরকে আকর্ষণীয় আকৃতি দিতে এবং দ্রুত ওজন কমাতে খুবই কার্যকরী। প্রথমে আপনাকে মেথি বীজ পিষে নিতে হবে। মেথির গুঁড়া পানিতে সিদ্ধ করে ঠান্ডা করে কমপক্ষে। ঘণ্টা রেখে দিতে হবে।

 তারপর পানি ফিল্টার করুন এবং এতে লেবুর রস এবং মধু যোগ করুন। সেরা ফলাফলের জন্য, এই মিশ্রণটি প্রতিদিন সকালে খাওয়া উচিত। এতে আপনার শরীরের ওজন দ্রুত কমবে।

এই পাঁচটি উপায়ে মেথি বীজ ব্যবহার করে আপনি দ্রুত ওজন কমাতে পারেন। তাই দেরি না করে আজই শুরু করুন।

Post a Comment

Previous Post Next Post

Contact Form