বিকাশ-রকেটে ব্যালান্স দেখতে ৪০ পয়সা


মুঠোফোনভিত্তিক আর্থিক সেবার (এমএফএস) ক্ষেত্রে হিসাবের ব্যালান্স দেখতে এখন থেকে মোবাইল অপারেটরদের ৪০ পয়সা করে দিতে হবে। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) মুঠোফোন অপারেটরদের এ অর্থ দেওয়ার জন্য বলেছে মুঠোফোনে আর্থিক সেবাদাতা বিকাশ, রকেট, এমক্যাশ, শিওরক্যাশের মতো প্রতিষ্ঠানগুলোকে।

প্রতিষ্ঠানগুলোই এই অর্থ দেবে, নাকি সরাসরি গ্রাহকের কাছ থেকে নেওয়া হবে, তা এখনো চূড়ান্ত হয়নি। গ্রাহককে দিতে হলে হিসাব পরিচালনায় তাঁদের ব্যয় বাড়বে।


আনস্ট্রাকচারড সাপ্লিমেন্টারি সার্ভিস ডেটা বা ইউএসএসডির ওপর প্রতিবার ৪০ থেকে ৮৫ পয়সা পাবে মুঠোফোন অপারেটরগুলো। নির্দেশনায় বলা হয়েছে, ৯০ সেকেন্ডের মধ্যে একটি আর্থিক লেনদেন সম্পন্ন হলে এ জন্য মুঠোফোন অপারেটররা ৮৫ পয়সা পাবে। আর্থিক লেনদেন ছাড়া অন্য কাজের জন্য প্রতিবার ৪০ পয়সা দিতে হবে।

প্রতিটি লেনদেন সম্পন্ন হওয়া অথবা ব্যালান্স দেখার জন্য গ্রাহকেরা নিদিষ্ট নম্বর ডায়াল করার পর ফিরতি খুদেবার্তা পান। এটাই ইউএসএসডি।

মূলত আর্থিক লেনদেন ছাড়া ব্যালান্স দেখার কাজই করেন গ্রাহক।

বিটিআরসি ১৩ জুন নির্দেশনাটি জারি করে। এর মাধ্যমে মূলত এমএফএস সেবা থেকে মুঠোফোন অপারেটরদের আয়ের একটা ব্যবস্থা হলো। অবশ্য এতে গ্রাহকের ওপর কোনো প্রভাব পড়বে কি না, তা নিশ্চিত নয়। কারণ অপারেটর বলছে, এ অর্থ বিকাশ-রকেটের মতো প্রতিষ্ঠান তাদের দেবে।

তবে সংশ্লিষ্ট ব্যক্তিরা মনে করেন, প্রতিষ্ঠানগুলো গ্রাহকদের কাছ থেকে অর্থ নিয়েই তা সংশ্লিষ্টদের পরিশোধ করে।

সূত্র জানিয়েছে, এমএফএস সেবার খরচকাঠামো নিয়ে গত বছর এপ্রিল মাসে অনুষ্ঠিত এক বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। ওই বৈঠকে সংশ্লিষ্ট সব পক্ষ উপস্থিত ছিল।

No comments

Powered by Blogger.