নৌবাহিনীতে ২০২০-এ অফিসার ক্যাডেট ব্যাচ (১ম গ্রুপ) নিয়োগ বিজ্ঞপ্তি


বাংলাদেশ নৌবাহিনী সম্প্রতি ২০২০-এ অফিসার ক্যাডেট ব্যাচে লোকবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। বিজ্ঞপ্তি অনুসারে বাংলাদেশ নৌবাহিনীতে ২০২০-এ অফিসার ক্যাডেট ব্যাচে আবেদনের সুযোগ পাচ্ছেন নারী-পুরুষ উভয়েই এবং ২০১৯ সালের এইচএসসি পরীক্ষার্থীগণও। ইতিমধ্যেই শুরু হয়ে গেছে আবেদনের প্রক্রিয়া। অফিসার ক্যাডেট পদের জন্য আবেদন করা যাবে আগামী ১০ মে ২০১৯ তারিখ পর্যন্ত।
শিক্ষাগত যোগ্যতা: ২০২০-এ অফিসার ক্যাডেট ব্যাচে আবেদনের জন্য আবেদনকারীদের বিজ্ঞান বিভাগ থেকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক অথবা সমমানের পরীক্ষায় কমপক্ষে জিপিএ ৪.৫০ পেয়ে উত্তীর্ণ হতে হবে এবং উভয় পরীক্ষায় গণিত ও পদার্থবিজ্ঞান বিষয় দুটিতে আলাদাভাবে ন্যূনতম জিপিএ ৪.০ থাকতে হবে। ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীদের জন্য ‘ও’ লেভেলে ছয়টি বিষয়ের মধ্যে কমপক্ষে তিনটি বিষয়ে ‘এ গ্রেড’ ও দুটি বিষয়ে ‘বি গ্রেড’ থাকতে হবে এবং ‘এ’ লেভেলে কমপক্ষে দুটি বিষয়ে ‘বি গ্রেড’ অবশ্যই থাকতে হবে। তবে উভয় পরীক্ষায় পদার্থবিজ্ঞান ও গণিত—এই দুটি বিষয় থাকা বাধ্যতামূলক।
শুধু সরবরাহ শাখায় আবেদনের জন্য আবেদনকারীদের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষায় ব্যবসায় শিক্ষা শাখা থেকে কমপক্ষে জিপিএ ৪.৫০ পেয়ে উত্তীর্ণ হতে হবে এবং উচ্চমাধ্যমিক পরীক্ষায় হিসাববিজ্ঞান ও ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা বিষয়ে জিপিএ কমপক্ষে ৪.০ থাকতে হবে। সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের ক্ষেত্রে নৌবাহিনীর উচ্চমান পরীক্ষা (এইচইটি) বা সমমানের বাংলাদেশ সেনাবাহিনী এবং বাংলাদেশ বিমানবাহিনী পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। এ ছাড়া নৌবাহিনীর অফিসার ক্যাডেট পদে ২০১৯ সালের এইচএসসি পরীক্ষার্থীরাও আবেদন করতে পারবেন।
শারীরিক যোগ্যতা: পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা কমপক্ষে ৫ ফুট ৪ ইঞ্চি, ওজন ৫০ কেজি, বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি এবং প্রসারিত অবস্থায় ৩২ ইঞ্চি হতে হবে। নারী প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা কমপক্ষে ৫ ফুট ১ ইঞ্চি, ওজন ৪৬ কেজি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি ও প্রসারিত অবস্থায় ৩০ ইঞ্চি হতে হবে।
২০১৮-বি অফিসার ক্যাডেট ব্যাচের সব পদে আবেদনের জন্য আগামী ১ জানুয়ারি ২০২০ তারিখে আবেদনকারীদের বয়স হতে হবে ১৬.৫ বছর থেকে ২১ বছরের মধ্যে, তবে সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের ক্ষেত্রে বয়স হতে হবে ১৮ থেকে ২৫ বছরের মধ্যে। আবেদনের জন্য নারী-পুরুষ উভয়কে অবশ্যই অবিবাহিত এবং বাংলাদেশের নাগরিক হতে হবে।
আবেদন প্রক্রিয়া
নৌবাহিনীতে অফিসার ক্যাডেট হিসেবে আবেদনের দুটি পদ্ধতি রয়েছে। অনলাইনের মাধ্যমে এবং সরাসরি আবেদন ফরম পূরণ করে। অনলাইনে আবেদনের জন্য আবেদনকারীদের www.joinnavy.navy.mil.bd  এই ওয়েবসাইটে প্রবেশ করে হোম পেজের ডান দিকে APPLY NOW বাটনে ক্লিক করে আবেদন পদ্ধতি অনুসরণ করে যথাযথভাবে আবেদন ফরম পূরণ করতে হবে। যথাযথভাবে আবেদন ফরম পূরণ শেষে আবেদনকারীদের অনলাইন ব্যাংকিং বা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে আবেদন ফি ৭০০ টাকা (চার্জ ব্যতীত) প্রদান করতে হবে। অনলাইনে পেমেন্ট ছাড়াও আবেদনকারীরা বাংলাদেশের যেকোনো ব্যাংকে ‘বিএন রিক্রুটমেন্ট ফান্ড’ ট্রাস্ট ব্যাংক লি., প্রিন্সিপাল ব্রাঞ্চ, ঢাকা এর অনুকূলে ৭০০ টাকা জমা দিয়ে পে-অর্ডার সংগ্রহ করে অনলাইনে আবেদন করতে পারবেন।
অনলাইনে আবেদন প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর সঙ্গে সঙ্গে প্রার্থীদের প্রাথমিক সাক্ষাৎকারের জন্য কল-আপ লেটারসহ ফরম কমিশন-১ এ ও পার্সোনাল ইনফরমেশন ফরম ডাউনলোড ও প্রিন্ট করে পরবর্তীকালে সাক্ষাৎকারের সময় অন্যান্য প্রয়োজনীয় কাগজপত্র সঙ্গে আনতে হবে।
ম্যানুয়াল পদ্ধতিতে আবেদনের জন্য আবেদনকারীকে ‘বিএন রিক্রুটমেন্ট ফান্ড’ ট্রাস্ট ব্যাংক লি., প্রিন্সিপাল ব্রাঞ্চ, ঢাকা এর অনুকূলে ৭০০ টাকা জমা দিয়ে পে-অর্ডার বা মানিরিসিপ্ট সংগ্রহ করতে হবে। এরপর সেই পে-অর্ডার বা মানিরিসিপ্টের কপি যথাযথ ঠিকানায় দেখিয়ে ম্যানুয়াল পদ্ধতিতে আবেদনের ফরম সংগ্রহ করতে হবে। ম্যানুয়ালি পূরণকৃত আবেদনপত্রের সঙ্গে সংযুক্তি হিসেবে দিতে হবে সদ্য তোলা ৩ কপি পাসপোর্ট সাইজের ছবি, মানিরিসিপ্ট এবং অনলাইনে আবেদনকৃতদের ১ কপি ছবি, শিক্ষাগত যোগ্যতার সব সনদ, নাগরিকত্ব ও চারিত্রিক সনদের কপি সংযুক্ত করতে হবে। অনলাইন এবং ম্যানুয়াল—উভয় পদ্ধতিতে আবেদনের বিস্তারিত প্রক্রিয়া সম্পর্কে এবং সংযুক্তির পূর্ণ বিবরণী সম্পর্কে জানতে নিচে থেকে বিজ্ঞাপনটি ডাউনলোড করে নিন।
নির্বাচন প্রক্রিয়া ও প্রশিক্ষণ
আবেদনকৃত প্রার্থীদের মধ্য থেকে প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা ও প্রাথমিক সাক্ষাৎকারের মাধ্যমে প্রাথমিকভাবে প্রার্থী বাছাই করে তাঁদের বুদ্ধিমত্তা এবং ইংরেজি দক্ষতা ও সাধারণ জ্ঞান বিষয়ে লিখিত পরীক্ষা নেওয়া হবে। প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা ও প্রাথমিক সাক্ষাৎকার ঢাকা, চট্টগ্রাম ও খুলনা কেন্দ্রে আগামী ২৭ থেকে ৩০ মে ২০১৯ এবং লিখিত পরীক্ষা ৩১ মে ২০১৯ তারিখে উল্লিখিত কেন্দ্রে অনুষ্ঠিত হবে। সেখানে উত্তীর্ণ প্রার্থীদের মধ্য থেকে পর্যায়ক্রমে আন্তঃবাহিনী নির্বাচন পর্ষদ (আইএসএসবি) কর্তৃক পরীক্ষা এবং চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষার মাধ্যমে চূড়ান্তভাবে প্রার্থী বাছাই করা হবে। চূড়ান্তভাবে বাছাইকৃত প্রার্থীরা প্রথমে বাংলাদেশ মিলিটারি একাডেমিতে ১০ সপ্তাহের প্রশিক্ষণ এবং পরবর্তীকালে বাংলাদেশ নেভাল একাডেমিতে অফিসার ক্যাডেট হিসেবে ২৪ মাস ও মিডম্যানশিপ হিসেবে ১২ মাসসহ মোট ৩ বছর মেয়াদি সফল প্রশিক্ষণ শেষ করার পর তাঁদেরকে ‘সাব লেফটেন্যান্ট’ পদে নিয়মিত কমিশন দেওয়া হবে।
চূড়ান্তভাবে নির্বাচিত প্রার্থীদের একাডেমিতে পেশাগত প্রশিক্ষণের পাশাপাশি এক্সিকিউটিভ শাখার ক্যাডেটদের মেরিটাইম সায়েন্স বিষয়ে বিএসসি (অনার্স) এবং সাপ্লাই শাখার ক্যাডেটদের বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি) থেকে বিবিএ ডিগ্রি দেওয়া হবে। এ ছাড়া ইঞ্জিনিয়ারিং এবং ইলেকট্রিক্যাল শাখার ক্যাডেটদের বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এবং মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি (এমআইএসটি) থেকে বিএসসি ইঞ্জিনিয়ারিং ডিগ্রি দেওয়া হবে।
সুযোগ-সুবিধা ও পদোন্নতি
চূড়ান্তভাবে নিয়োগপ্রাপ্ত প্রার্থীদের অন্যান্য সুবিধার পাশাপাশি সশস্ত্র বাহিনীর নির্ধারিত বেতনক্রম অনুযায়ী অফিসার ক্যাডেট পদের বেতন ও ভাতা দেওয়া হবে। পরবর্তীকালে মিডশিপম্যান হিসেবে পদোন্নতির পর তাঁদের উচ্চতর স্কেলে বেতন দেওয়া হবে। এর বাইরে প্রশিক্ষণের বিভিন্ন পর্যায়ে এবং কমিশন প্রাপ্তির পর মেধাবী ক্যাডেট ও অফিসাররা বিদেশে প্রশিক্ষণ, সরকারি খরচে উচ্চশিক্ষা, বাসস্থান, সন্তানদের পড়ালেখার খরচ, চিকিৎসা খরচ ইত্যাদি সুযোগ-সুবিধা প্রাপ্ত হবেন। এ ছাড়া রয়েছে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বিদেশ ভ্রমণ ও আর্থিক সচ্ছলতা অর্জনের সুযোগও।
বিস্তারিত জানতে যোগাযোগ
পার্সোনেল সার্ভিসেস পরিদপ্তর
নৌবাহিনী সদর দপ্তর, বনানী, ঢাকা-১২১৩
ফোন: (০২) ৯৮৩৬১৪১-৯, বর্ধিত ২২১৫
হেল্পলাইন: ০১৭৬৯-৭০২২১৫
ওয়েবসাইট: www.joinnavy.navy.mil.bd
আরো পড়ুন: বাংলাদেশ নৌবাহিনীতে ‘কমিশন্ড অফিসার’ পদে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২০
সরকারি বেসরকারি সকল চাকরির খবর পড়তে আমাদের চাকরির খবর পেজে বিজিট করুন।

No comments

Powered by Blogger.